HSC Economics suggestions - অর্থনীতি

#HSC
মজায় মজায় শেখা
-----------------------------------
সকল পাড়ায় ছেলে-মেয়েদের মাঝে দু'একজন সবার ক্রাশ থাকে না? যারা পুরো পাড়ার হৃদয়ে রাজত্ব করে! আজ আমরা এরকম কয়েকটা পাড়ার গল্প জানবো, আর ফাঁকেফাঁকে অর্থনীতির একটা কনফিউজিং টপিক শিখে নেবো। 
.
১। এই পাড়ায় সবার ক্রাশ একজন সুন্দরি, তাকে টক্কর দেয়ার মত কোন মেয়ে পাড়ায় নেই। ফলে এলাকার ছেলেসমাজ সুন্দরি একাই নিয়ন্ত্রণ করেন। এই সুন্দরির নাম কি হতে পারে? হ্যা, #মনোপলি! এই নামে কিন্তু এক প্রকার বাজার আছে, যাতে একজন মাত্র বিক্রেতা থাকে এবং বিক্রেতার মতিগতি ওই সুন্দরির মতই!
.
মনোপলি মার্কেটঃ যে বাজারে একজন মাত্র বিক্রেতা, দ্রব্যের কোন ঘনিষ্ঠ পরিবর্তক নেই এবং অন্য বিক্রেতার বাজারে প্রবেশে বাঁধা থাকে, তাকে মনোপলি মার্কেট বা একচেটিয়া বাজার বলে।

২। এই পাড়ায় সবার হৃদয় নিয়ন্ত্রণ করেন দুইজন সুন্দরি। এই দুজনের মাঝে আবার তীব্র প্রতিযোগিতা। ইনি যেটা করে এগিয়ে যেতে চান, তিনি সেটা আরেকটু বাড়িয়ে করেন। কেউ কারো চেয়ে কম থাকতে চান না আরকি! ইনাদের নাম রাখা যায় #ডুয়োপলি

ডুয়োপলি মার্কেটঃ যে বাজারে দুজন বিক্রেতা, অসংখ্য ক্রেতা থাকে তাকে ডুয়োপলি মার্কেট বলে।
.
৩। এই পাড়ায় কয়েকজন সুন্দরি আছেন। সংখ্যাটা দুইয়ের বেশি, কিন্তু খুব বেশি নয়। আমরা তাদের নাম রাখছি #অলিগোপলি। চলো আমরা এই নামের বাজারের প্রকারটা শিখে নেই।
.
অলিগোপলি মার্কেটঃ যে বাজারে বিক্রেতা দুইয়ের অধিক, তবে খুব বেশি না। তাকে অলিগোপলি মার্কেট বলে। 
.
৩। এই পাড়ায় প্রচুর সংখ্যক ছোটখাটো সুন্দরি আছেন, তাদের সৌন্দর্য প্রায় সেম হলে মেকাপ টেকাপ করে একটু পার্থক্য করেন। এ পাড়ার সুন্দরিরা এবং তাদের ফ্যানরা স্বাধীন। যে কেউ যে কারো সাথে ভাবের আদান প্রদান করতে কোন বাঁধা নেই। আমরা এই পাড়ার নাম দিবো #মনোপলিস্টিক কম্পিটিশন মার্কেট।
.
মনোপলিস্টিক কম্পিটিশন মার্কেট বা একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার বলতে এমন বাজার বুঝায়, যেখানে বহুসংখ্যক বিক্রেতা, সদৃশ কিন্তু সামান্য পৃথকীকৃত পন্য উৎপন্ন করে, শিল্পে তাদের প্রবেশ ও প্রস্থানে বাঁধা থাকে না তাকে একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার বলে।
.
৫। এই পাড়ার ক্রাশ একজন ছেলে। সকল মেয়ের স্বপ্ন ইনিই নিয়ন্ত্রণ করেন। ইনার নাম #মনোপসনি
.
মনোপসনি মার্কেটঃ যে বাজারে ক্রেতা একজন, এবং বিক্রেতা অসংখ্য তাকে মনোপসনি মার্কেট বলে।

৬। এখানে ক্রাশ দুজন ছেলে। ডুয়োপলির সুন্দরিদের মত এদের মাঝেও প্রচুর প্রতিযোগিতা। নামেও মিল, # ডুয়োপসনি

ডুয়োপসনি মমার্কেটঃ যে বাজারে ক্রেতা দুইজন, বিক্রেতা অসংখ্য তাকে ডুয়োপসনি মার্কেট বলে।
.
৭। এইটা এক আজিব পাড়া। এখানে ক্রাশ একজন আছেন এবং তিনি শুধু একজনেরই ক্রাশ! ইনারা হলেন #বাইলেটারাল মনোপলি

বাইলেটারাল মনোপলিঃ যে বাজারে ক্রেতা একজন বিক্রেতাও একজন তাকে বাইলেটারাল মনোপলি মার্কেট বলে।
.
এই ছিলো তোমাদের জন্য 'অপূর্ণ প্রতিযোগিতামূলকবাজারের সাত প্রকার নিয়ে আলোচনা। আশা করছি এর পর আর ভুলবে না। পোস্টে ফ্রেন্ডদের ম্যানশন করো, শেয়ার করে টাইমলাইনে রাখো। সবার জন্য শুভেচ্ছা, শুভকামনা।
.